Smiley face

মিয়ানমারের পশ্চিমাঞ্চলের রাখাইনপ্রদেশে উগ্রবাদী বৌদ্ধদের জঙ্গি হামলায় দেশটির পুলিশের অন্তত ৯ সদস্য নিহত হয়েছে। এসময় আহত হয়েছেন আরও একজন এবং নিখোঁজ রয়েছেন এক পুলিশ সদস্য।

শনিবার মধ্যরাতে দেশটিতে জাতিগত ও ধর্মীয় উত্তেজনা, সহিংসতায় বিধ্বস্ত রাখাইনে এ হামলার ঘটনা ঘটে।মিয়ানমারে বিদ্রোহী বৌদ্ধদের সশস্ত্র সংগঠন আরাকান আর্মি (এএ) রাখাইনের রাজধানী সিত্তের কাছে ইয়োয়েটায়োকে এলাকায় ওই হামলা চালায়।

রাখাইনে মুসলিম সংখ্যালঘুদের ওপর ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নির্মূল ও শুদ্ধি অভিযানের মুখে সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

জাতিসংঘের তদন্তকারী কর্মকর্তারা রাখাইনে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের জন্য দেশটির সেনাবাহিনীর শীর্ষ জেনারেলদের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরু করেছেন।

কিন্তু বর্তমানে রাখাইনে মিয়ানমারের সশস্ত্র বাহিনী জাতিগত রাখাইন বৌদ্ধদের বিরুদ্ধে লড়াই করছে। রাখাইন থেকে রোহিঙ্গা বিতাড়নে মিয়ানমার সেনাবাহিনীকে সহায়তা করেছিল ওই উগ্রপন্থী বৌদ্ধরাই।

রাখাইন জাতিগোষ্ঠীর অধিকতর স্বায়ত্তশাসন ও অধিকারের দাবিতে সাম্প্রতিক মাসগুলোতে দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েকবার হামলা চালিয়েছে বৌদ্ধ বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি।

Smiley face

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here