ড্যাফোডিল ইউনিভার্সিটিতে এসএমই ডিপ্লোমা কোর্স চালু

25

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের (বিসিক) সম্মিলিত উদ্যোগে ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের সহায়তায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে চালু হচ্ছে এসএমই ডিপ্লোমা কোর্স।

শনিবার (৯ মার্চ) রাজধানীর গুলশানে একটি কনভেনশন সেন্টারে এ কোর্সটির উদ্বোধনী করা হয়। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সেলিমা আহমেদ, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, শিল্প মন্ত্রণালয়ে সচিব মো. আব্দুল হালিম, ইউরোপিও ইউনিয়ন বাংলাদেশের ফার্স্ট সেক্রেটারি ম্যানফ্রিড ফেমহোলজ, বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্ট্রাপ্রেনার্সের সভাপতি রোকিয়া আফজাল রহমান এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

বিসিকের চেয়ারম্যান মোস্তাক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন প্রিজম প্রকল্পের পরিচালক ও শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মাহবুবুর রহমান, প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টারের (সিডিসি) পরিচালক আবু তাহের খান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সেলিমা আহমেদ বলেন, আমাদের গ্রামে গঞ্জে শহরে প্রচুর ক্ষুদ্র উদ্যোক্তা রয়েছে। তাদের অনেককে খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা হয়েছে। তাদের কোনো ব্যবসায় পরিকল্পনা নেই, মার্কেটিং জ্ঞান নেই, উৎপাদন ধারনা নেই, ঝুঁকি মোকাবেলার জ্ঞান নেই। শুধু স্বপ্ন, ভালোবাসা আর পরিশ্রমের উপর ভর করে তারা উদ্যোক্তা হয়েছেন। এই অদম্য উদ্যোক্তাদের যদি স্বল্পমেয়াদী প্রশিক্ষণ দেয়া যায় কিংবা কোনো কোর্স করানো যায় তবে তারা খুব দ্রুত সফল উদ্যোক্তায় পরিণত হবেন।