Smiley face

সংঘাতের পথে না গিয়ে ভারতকে আলোচনার মাধ্যমে পরিস্থিতি সমাধানের প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) পাকিস্তানের পরমাণু নিয়ন্ত্রক সংস্থা ‘ন্যাশনাল কমান্ড অথরিটি’-এর সঙ্গে এক জরুরি বৈঠকের পর দুপুরে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ আহ্বান জানান।

এসময় ইমরান খান বলেন, ভারত যদি এখানে আসতে পারে, তবে আমরাও তাদের ওখানে যেতে পারব। সব যুদ্ধ নিয়েই ভুল হিসাব করা হয়। কেউ জানে, তারা কোথায় যাচ্ছেন।

তিনি বলেন, ভারতকে প্রস্তাব দিয়েছিলাম যে আমরা তদন্ত করতে চাই। পাকিস্তানের ভূখণ্ড সন্ত্রাসবাদের জন্য ব্যবহার করা হলে তাতে আমাদের স্বার্থ নেই।

তিনি বলেন, যখন নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে ভারত হামলা চালায়, আমি সেনাবাহিনীর সঙ্গে আলাপ করছিলাম। আমরা তখই সাড়া দিতে চাইনি। তারা যে হতাহতের ঘটনা ঘটিয়েছে, তা ছিল দায়িত্বজ্ঞানহীন কাজ।

এদিকে পাকিস্তানের সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, তারা ভারতের সঙ্গে কোনো যুদ্ধে যেতে চাচ্ছেন না। নয়াদিল্লির সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছেন তিনি।


উল্লেখ্য, গত সপ্তাহে কাশ্মীরে জঙ্গি হামলায় ৪২ ভারতীয় সেনা নিহত হবার পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দেয়। মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনী পাকিস্তান সীমানার মধ্যে ঢুকে জঙ্গিদের ওপর হামলা চালায়। এর উত্তরে বুধবার ভারত সীমান্তে প্রবেশ করে পাকিস্তানি বিমানবাহিনী। এদিন দুই ভারতীয় যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে এবং দুই পাইলটকে আটক করেছে পাকিস্তান।


-খবর এএফপি ও ডনের।

Smiley face

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here