জেনে নিন সুখে থাকার জন্য কী চাই?

7

সুখ পৃথিবীর সবচেয়ে আকাঙ্ক্ষিত বস্তু। এমন একজন মানুষও পাওয়া যাবে না, যিনি সুখে থাকতে চান না।

সুখ কী? সুখ হল একটি মানসিক অবস্থা যা মনের ভেতরে শান্তি ও সন্তুষ্টি এনে দেয়। জীবনে সুখী হবার জন্য মানুষ কি-না করে? অর্থ উপার্জন করে, বাড়ি বানান, গাড়ি কেনেন। কিন্তু আমরা কি কখনোই জানতে চেয়েছি কোথায় আমাদের প্রকৃত সুখ?

সুখী হবার জন্য বেশি কিছু না, মাত্র একটি জিনিসের খুব প্রয়োজন। মনোবিজ্ঞান গবেষকরা ‌‘ভালোবাসা’ নামক অনুভূতিকেই সেই জিনিস হিসেবে অ্যাখায়িত করেছেন। গবেষণা বলছে, যদি আপনার জীবনে ভালোবাসা থাকে, জীবনে আর কিছুই দরকার নেই।

৭৫ বছর ধরে হার্ভাডে গবেষণাটি পরিচালিত হচ্ছে। এটি পৃথিবীর অন্যতম দীর্ঘতম মনোবিজ্ঞান গবেষণা। ১৯৩৮-৩৯ সালের হার্ভাডের পুরুষ গ্রাজুয়েটদের নিয়ে এটি শুরু হয়েছিল। এই গবেষণাটি গ্র্যাজুয়েটদের জীবনের বিভিন্ন দিক নিয়মিত সংগ্রহ করে।

এতদিন ধরে মনোবিজ্ঞানের উপর করা বিভিন্ন গবেষণার ফলাফল বলে যে, আপনি যখন দীর্ঘমেয়াদী সুখ এবং জীবনে কি পেলেন আর কি হারালেন তার হিসাব কষবেন, তখন ভালোবাসাই সব বিষয়ের প্রকৃত সত্য হিসেবে প্রতিষ্ঠিত হবে।

গবেষণার দীর্ঘমেয়াদী পরিচালক মনোবিজ্ঞান বিশেষজ্ঞ জর্জ ভ্যালেন্ট বলেন, সুখের দুটি স্তম্ভ আছে। একটি হলো ভালোবাসা এবং অন্যটি জীবনের সাথে লড়াই করার উপায় খুঁজে বের করা। আর এই লড়াই করার উপায় এমনভাবে খুঁজে নিতে হবে যেন সেটা ভালোবাসাকে জীবন থেকে দূরে সরিয়ে না দিতে পারে।